রক্ত দানের উপকারিতা কি কি?


save lives donate blood.

জেনে নেওয়া যাক রক্ত দান করলে আমাদের উপকারীতা কি কি? তার আগে কিছু কথা বলি,, আমাদের দেশে চোখে পড়া এমন অনেক মানুষ আছেন যারা সেচ্ছায় রক্ত দান করতে আগ্রহী তাদের প্রতি জানাই হাজারো সালাম। তাদের এক ব্যাগ রক্তে বেচে যায় একজন মানুষের জীবন। এই মহান কাজটা করার জন্যও একটু সাহসের প্রয়োজন যা সবার মধ্যে নেই। তাদের উদ্দেশ্যেই কিছু তথ্য দিব। রক্তদানের উপকারীতা সম্পর্কে আমাদের সমাজে আমরা একটু অজ্ঞ। কেউ কেউ রক্তদান করার ক্ষমতা থাকা সত্ত্বেও রক্ত দান করতে আগ্রহী নয় তার প্রধান কারন হচ্ছে সিরিঞ্জ/ সুই এর জন্য ভয় আবার তার প্রতিক্রিয়া আছে কি না তার জন্য ভয় ভীতি। বাস্তবে রক্তদানে তেমন ভয় পাওয়ার তেমন কিছুই নেই তবে একজন পূর্ণবয়স্ক মানুষই রক্তদান করতে পারবে যাদের বয়স ১৮ থেকে ৬০ বছয় এবং ওজন ৪৫ এর উপরে। পূর্ণবয়স্ক সুস্থ মানুষ প্রতি তিন মাস অন্তর  একবার রক্ত দিতে পারে এতে সাস্থ্যের কোন রকম প্রভাব ফেলে না। তবে রক্ত দানের মত মহৎ কাজে আমাদের যে উপকারিতা রয়েছে সে কথা কয়জনই বা জানি?
★ উপকারিতাঃ
বিভিন্ন ডাক্তার এবং গবেষকদের গবেষণার মাধ্যমে উপকারীদিকগুলো দেওয়া হল; 
১. একজন সুস্থ মানুষের শরীরে পাচঁ থেকে ছয় লিটার রক্ত থাকে  এর মধ্যে মাত্র ২৫০ মিলিলিটার থেকে ৪০০ মিলিলিটার রক্ত দান করা হয় যা ১০ ভাগের একভাগ মাত্র। রক্তের মূল উপাদান পানি যা রক্তদানের ২৪ ঘন্টার মধ্যেই পূরণ হয়ে যায়।
২. রক্তদানের সাথে সাথে আমাদের 'বোনম্যারো' নতুন কনিকা তৈরির জন্য উদ্দিপ্ত হয়। দুই সপ্তাহের মধ্যে নতুন রক্তকনিকা জন্ম হয়ে রক্তের ঘাটতি পূরন করে।
৩. বছরে তিনবার রক্তদান শরীরের রক্তকনিকাগুলোকে প্রানবন্ত করে তুলে ও নতুন কনিকা তৈরির হার বাড়ায়।
৪.নিয়মিত রক্তদানকারীর হার্ট এবং লিভার ভাল থাকে।
৫.সেচ্ছায় রক্তদানের মাধ্যমে পাচঁটি পরীক্ষা বিনামূল্যে করা হয়। এর মাধ্যমে জানা যায় শরীরে বড় কোন রোগ আছে কিনা। যেমন ; হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, ম্যালেরিয়া, সিফিলিস, এইচআইভি(এইডস)  ইত্যাদি। 
৬. রক্তদান অনেক ক্ষেত্রে ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করে।
৭. রক্তে কোলেস্টেরলের উপস্থিতি কমাতে সাহায্য করে।
৮. রক্তে অতিরিক্ত আয়রনের উপস্থিতিকে বলে Hemochromatosis। নিয়মিত রক্তদানে এই রোগ প্রতিরোধ করে।
৯. স্থুলদেহী মানুষের ওজন কমাতে রক্তদান সহায়তা করে।
১০. মুমূর্ষুকে রক্তদান করলে অন্যরকম একটা তৃপ্তি মিলে।
রক্তদানে আমাদের শরীর সাস্থ্য ভাল থাকে তবে এখানে কিছু শর্ত আছে উপকারীর কথা জেনে সবার রক্তদান করাও ঠিক নয়। রক্তদাতাকে অবশ্যই সুস্থ থাকতে হবে। কোন রোগে আক্রান্ত হলে রক্ত দান করতে পারবে না,মাদকসেবনকারী,গর্ভবতী মহিলা রক্তদান করতে পারবেনা। সবশেষে রক্ত পরিসষ্কার কি না তা স্কিনিং করে রক্ত দান করতে হবে। 
রক্তদানে আমাদের শরীর ও মন সুস্থ থাকে। কিছু নিয়ম মেনে আসুন আমরা রক্ত দান করি জীবন বাচাই।
ধন্যবাদ।

Comments

Popular posts from this blog

সফল হওয়ার জন্য যা দরকার

নার্সিং ভবিষ্যত