সমাজের পরিবর্তন প্রয়োজন

আমাদের সমাজের কিছু পরিবর্তন প্রয়োজন সেই পরিবর্তন বিষয় নিয়েই আজকের আমার সহভাগিতা। আমরা ছোট থেকে যা শিখে আসছি বা জেনে আসছি আমরা তাই বিশ্বাস করি বা আগের মতই সেইরূপ আচরণ করতে অভ্যস্ত আমরা। আজকে আমি কিছু দ্বিমত পোষণ করব।
১। অনেক বাবা-মা আত্নীয়-স্বজনরা এবং অনেকেই তুলনা করে কথা বলে যেন আমাদের মধ্যে একটা জেদ কাজ করে কিন্তু আসলে কি তা টিক? আমার মতামত অনুযায়ী আমি মনে করি কারোর সাথে কারোর তুলনা করা উচিত না কারণ সবার গুন তো একই রকম থাকে না। একেকজন একেকরকম কাজে দক্ষ। ২। অনেক অভিভাবক বলে থাকেন যে তর বন্ধু এইটা করে সেইটা করে কত কি আর বলে তুই পারস না কেন তুই কি ভাত খাস না,তরে কি আমি ভাত দেয় না,তুই যা খাস তর বন্ধুওতো তাই খাই পারস না কেন? আচ্ছ একটু চিন্তা করেন এমনটা বলা কি টিক নাকি? যদি তার সন্তান বিপরীতে প্রশ্ন করে আমাদের প্রধান মন্রী শেখ হাসিনাও তো মেয়ে সে যা খাই তুমিও তো তাই খাও তুমি প্রধান মন্ত্রী হলে না কেন? আপনারা নিশ্চয়ই জেনে গেছেন সন্তানের প্রশ্নের উত্তর কি হতে পারে।। উত্তরটা আমিই দিয়ে দিচ্ছি,, অভিভাবক হয়ে হইতো বলবে আমার প্রধানমন্ত্রী হওয়ার ইচ্ছা নাই,পড়াশুনাতে আমি ভাল ছিলাম,তারপর বলবে যে চাইলে আমি অনেক কিছু করতে পারতাম। ব্লাহ ব্লাহ।।।।। এখন আমার কথা হচ্ছে কোন মানুষের যে কাজ করলে ভাল লাগেনা সে কাজে তো সে নিশ্চয়ই ভাল কিছু করতে পারবেনা। যেখানে মন থাকবে সেখানেই তো ভাল কিছু করতে পারবে। এখন বলি বন্ধু যে কাজ ভাল করে করতে পারে সে কাজ হয়তো আরেকজন বন্ধু নাও পেতে পারে কারন আগ্রহটা হইতো তেমন নাই সেকারনেই। তাতেই কি প্রমানিত হল যে একজন বন্ধু কর্মঠ আরেকজন বন্ধু অকর্মক আমি মনে করি একদমি না। অনেকই আছে যারা পড়াশুনাতে ভাল না তবে অন্যান্য কার্যক্রমে অনেক দক্ষ।তাই কাউকে ছোট করে বলা উচিত না।।
৩। অনেক অভিভাবক এবং অনেক মানুষ আছে যদি কেউ কিছু করার আগ্রহ প্রকাশ করে সেখানে নিরুৎসাহিত করে এখন বলি কিভাবে,, অনেক মানুষ আছে যারা নতুন কিছু করে অন্যরা যা পারেনাই সেটা করতে চেষ্টা কিরে কিন্তু যখন কেউ বলে a.তোমার ভাইও তো এইরকম পড়াশুনা করেছিল কিছু করেছে নাকি, তুমি তার মতো কইরো না এইগুলা চিন্তা বাদ দেও,, b.এই কাজে কোন লাভ হয়না আমিও করেছিলাম অযথা সময় নষ্ট, c.আবার যারা পড়াশুনা করছে শুধু পড়াশুনা খুব ভাল ভাবে পড়ছে তাদের সামনে যদি বলে যে আমিও পড়েছিলাম এই সেক্টরে কোন লাভ হয়নাই, অনেকেই পড়ে কিন্তু লাভ হয়না তোমারো লাভ হবেনা।।হঠাৎ কয়েকজন জীবিকা নির্বাহ করতে পারে পড়াশুন করে।।ভাল হবে পড়াশুনা না করে কাজ কর/ব্যবসা সামলাও।
d.অনেক অভিভাবক আছেন যারা শুধু খারাপ কাজগুলো বেশি ইঙ্গিত করে উদাহরণ হিসাবে যেমন বলবে যে ওখানে যাইয়া অনেক ছেলেরা খারাও হইতাসে নেশা করে ভাল না আবার বলে এই সেক্টরে কাজ করে সংসার চলে না এমন অনেকের উদাহরণ দেয়।।
এখন আসল কথায় আসি আচ্ছা এরূপ আচরণ করে নিরুৎসাহিত করাটা কি টিক?
শুধু খারাপ উদাহরণ কেন, উদাহরণ তো ভাল গুলো দিলেও হয় যেমন,, অমুখ তমুখ তো ওইখানে পড়েই ওই পর্যায়ে, এইগুলো করে অনেক উন্নতি করা যায় উদাহরণস্বরূপ কাউকেতো দেখানো যায়।

Comments

Popular posts from this blog

সফল হওয়ার জন্য যা দরকার

নার্সিং ভবিষ্যত