সমাজের পরিবর্তন নয় আমাদের মন-মানসিকতার পরিবর্তন প্রয়োজন

আমি একজন সাধারণ ঘরের সাধারণ ছেলে ভদ্রও বলতে পারেন আর কি অনেকেই বলে তবে সবার কাছে নাও হতে পারি। তবে এখন যে বিষয়ে লিখছি হইতোবা অনেকের কাছেই খারাপ হতে পারি।
আমরা অনেকেই দেখি যে কারোর উপরে রাগ, হিংসা থাকলে আমরা খুব সহজেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল করে দেয়। আপনারাই মনে মনে চিন্তা করে দেখেন এইটা কতটা নিম্ন মানের কাজ হতে পারে আমি এই ব্যাপারেও কিছু বল্লাম না, একটু ভেবে দেখেন শুধু।
আরেকদলের কথা বলি অনেকই অনেকের উপর শত্রুতা করে সোশ্যাল মিডিয়ায় তার বিপরীতে যাহাতাহা অনেক বদনাম করে ভাইরাল করে।  এইটাও একটু ভেবে দেখেন এইরকম করাতে কি আপনার সম্মান বাড়ছে নাকি? আরেকটু গভীরে চিন্তা করতে পারেন যার বিরুদ্ধে আমি সোশ্যাল মিডিয়াতে কিছু বলতে যাচ্ছি তারও তো আমার মত পরিবার আছে মা মেয়ে অনেক কিছুই থাকতে পারে।হইতোবা আপনার কাছে তার সম্মান না থাকতে পারে কিন্তু আপনি ছাড়া তো অনেকেই আছেন যারা তাকে সম্মান করে তার ভাল কাজগুলো জানে। সোশ্যাল মিডিয়ায় অনেক কিছুই বলা যায় যা সামনে বলা যায় না তবে সামনে সামনে খোলাখুলিভাবে বললে কথাগুলো পরিষ্কার হয়।যেমন আপনি কারোর খারাপ কাজ করা দেখলেন অথবা জানেন যে সে খারাপ কাজ করছে তাকে সরাসরি বলতে পারলে তার ভুল ধরিয়ে দিন নাহয় কিছু টেকনিক অবলম্বন করেন তাহলেই তো সমাজটা আরো সুন্দর হয়। তার খারাপ কাজ থেকে ভাল কাজে পরিবর্তন আসলে হইতো আপনার কোন স্বার্থ থাকবে না তবে সমাজের সত্যিকারের উপকার হবে।কেউ যদি কারোর খারাপ কাজ কিছু দেখে তার বিরুদ্ধে সোশ্যাল মিডিয়া ফেইসবুক ইউটিউবে ভাইরাল করে এইটা একদম শত্রুটা ভাল কাজ হতে পারে না। আপনি একটু ভেবে দেখেন আপনি যদি তার ভাল চান অথবা সমাজের ভাল চান এইরকম কাজ করবেন না।।কেন করবেন না এখন বলি আপনি তার বিপক্ষে কথা বলে যাহাতাহা বলে তার কোন উপকার করছেন না অযথা  নেগেটিভিটি ছড়াচ্ছেন যাকে বলছেন তার সম্মান নষ্ট করছেন সাথে আপনারও মাঝখানে কোন উপকার হচ্ছে না।যেমনটা করছেন সেটা আপনার মন মানসিকতাও প্রমান করছে।এইগুলো কাজ আসলেই হিংসাত্মক কাজ, কেউ কাউকে সহ্য করতে না পারলে যেমনটা হয় তার প্রমাণ একটা। আপনি যদি সোশ্যাল মিডিয়াতে আরেকজন কে ছোট করে নিজের নাম কামায় করতে চান ভুল ভাবছেন হইতো কয়েকজন আপনাকে সমর্থন করবে যাদের মন মানসিকতা আপনার মত কিন্তু বাস্তবে যা হয় বা হবে সোশ্যাল মিডিয়াতে আপনি একজনের খারাপ কিছু চাইলে অনেকজনই দেখবে এখন ভেবে দেখেন একজনের ক্ষতি করতে গিয়ে অনেকের কাছেই আপনার সম্পর্কে ওইরকম মনোভাব জন্মাবে,সবাই জানবে যে আপনি অন্য আরেকজনের ক্ষতি চান তার বিপরীতে আপনার ক্ষতিও অনেকেই চাইবে। তাই যা উচিত কারোর ভাল করতে না পারলে তার খারাপ চেয়ো না।
ধন্যবাদ
প্রত্যয় নকরেক

Comments

Popular posts from this blog

সফল হওয়ার জন্য যা দরকার

নার্সিং ভবিষ্যত