আমার শিক্ষা সফর



শিক্ষা সফরের উদ্দেশ্যে পুরো একদিন কাটানো। শিক্ষা  সফরে সবার শিক্ষাটাও এক হই না আর সবার অভিজ্ঞতাও এক রকম হয়না।এখন আমি আমার অভিজ্ঞতা একটু সহভাগিতা করছি,,, সালেসিয়ান সিস্টার্স নার্সিং এর মাধ্যমে আমার সুন্দর একটি শিক্ষা সফরের সৌভাগ্য হয়।  আমি আমার শ্রদ্ধেয় গুরুজন সিস্টার লিয়া দ্রং,সিস্টার মেরি রানি, সিস্টার রুবি,সিস্টার কবরি ,সহপাঠী  এবং আমার স্নেহের জুনিয়র ভাই- বোনদের সাথে সকাল ৭টার দিকে রওনা  হই গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কের উদ্দেশ্যে শিক্ষা সফরের জন্যে। বাস ২টা নেওয়া হয়।  বাসগুলো খুব ধীরগতিতে ছাড়া হই,,  শিক্ষা সফরের আসল মজা ত গাড়িতে নাচা-নাচির মাধ্যমেই পাওয়া যায়। আমাদের শিক্ষা সফরটাও তেমনি ছিল সবার সাথে নাচ করা কোলাহলময় একটা পরিবেশ,,  সাউন্ড বক্সের তালে তালে সবার নাচ, সবচেয়ে ভাল লাগার বিষয় হচ্ছে সবার  অংশগ্রহণ করা,,সত্যিই এইটা আমাকে অনেক বেশি আনন্দ দেয়। যতক্ষণ আমরা বাসে ছিলাম ততক্ষনই আনন্দময় পরিবেশ এবং সবার উপভোগ্য পরিবেশ ছিল। ঐখানে আমরা টিক ১০ঃ৩০টায় পৌছায়। মজার ব্যপার হলো বাসে নাচানাচির আনন্দময় উপভোগ্য পরিবেশে থেকে কখন যে পৌছালাম তার কোন হদিসই পেলাম না।পৌছার পর প্রয়োজনীয় কাজ গুলো সেরে আমরা দুপুরের খাবার একবারে সেরে নেই কারণ ভিতরে টিকেট কেটে ডুকতে হয় তাছাড়া ভিতরে খাবার ব্যবস্থা নেই। দিনটা ছিল খরা রৌদ্রময় দিন যেন সূর্যের রশ্মি গুলো তীরের গুলির মত শরীরে লাগছিল। তাই ভিতরে প্রবেশের পূর্ব মুহূর্ত আমাদের ভারা করা ডেকুরেশন এর স্থানে কিছুটা নৃত্য আর ফটো সেশনের মাধ্যমে সময় পাড় করি।কিন্তু  যে কারণে  আমাদের সফর সেটা না দেখলে ত সফরটাই বৃথা। তাই ১২ঃ৩০টাই টিকেট কাটার আমরা সবাই মিলে লাইন ধরে প্রবেশ করি।বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক বাংলাদেশের পর্যটক আকর্ষণের অন্যতম স্থান। এটি গাজীপুর সাফারি পার্ক নামেও পরিচিত। পুরো পার্কটি ৪০০০ একর জমি নিয়ে অবস্থিত। বর্তমানে ৩১ প্রজাতির স্থানীয় ও আন্তর্জাতিক পশু এখানে দেখা যায়। এই পার্কটি পরিদর্শনের মাধ্যমে পর্যটকরা কিছুটা হলেও আফ্রিকার বন্য জগৎ সম্পর্কে ধারনা অর্জন করতে পারে। শালবন, বন্যপ্রাণি বিষয়ক অধ্যয়ন এবং উদ্ভিদ বৈচিত্র্য গাজীপুর সাফারি পার্কের অন্যতম বৈশিষ্ট্য।ওহহ! সাফারি পার্কের সফরের অভিজ্ঞতা আমার এর আগেও দুইবার হয়ে গেয়েছিল এইটা ছিল ৩য় বারের। ভিতরে প্রবেশের পর যা দেখলাম পূর্বের অভিজ্ঞতা থেকে একটু ভিন্ন জায়গাটা যেন কিছুটা পরিবর্তন হয়েছে। পরিবেশটা খবই মনোমূগ্ধকর মনে মনে শুধু ওওয়াও ওয়াও বল্লাম,,আর আমার সহপাঠীদের সাথে পরিবেশটা পর্যবেক্ষণ করলাম। ভিতরে প্রবেশের পর কিছু কিছু জায়গাগুলোতে পুনরায় প্রবেশের জন্যে টিকেট কাটতে হয়।সবকিছু দেখার জন্যে যেন সবার উত্তেজনা কাজ করছিল সবকিছু দেখার লোভ লোভ ভাব খুব আকর্ষণ কাজ করছিল।কিছু  টিকেট এর ব্যবস্থা করে পর্যবেক্ষণ করলাম জায়গাগুলো ছিল, সেখানে বিচিত্র রকমের পাখি দেখলাম, মাছ দেখলাম যেন সবার মন কেড়ে নিচ্ছিল।
কিছু স্থান ঘুরে দেখার পর অনেকেই ক্লান্ত হয়ে যায় এই চরম প্রচন্ড খাড়া সূর্যের তাপের জন্য, সূর্যের রশ্মি যেন সবার ভিতরের শক্তিগুলো চুষে নিচ্ছিল তাই ক্লান্ত হয়ে অনেকাংশ আমার সহপাঠীরা বসে পরে কিন্তু সব কিছু পুনরায় সবার সাথে দেখার জন্যে আমার ভিতরের আকর্ষণ যেন আমাকে আরও শক্তিশালী করে তুলছিল। আমার মত যাদের মনে সবকিছু দেখার উত্তেজনা কাজ করছিল তাদেরকে নিয়েই ঘুরাঘুরি করা শুরু করলাম সব জায়গার কথা উল্লেখ না করি।। মূহুর্তগুলো খুব উপভোগ্য ছিল তার ফাকে ফাকে ফটো সেশন ত আছেই। পার্কের ভিতরে জুলন্ত ব্রিজ দেখার জন্য সবার মনে আরেকটু আকর্ষণ কাজ করছিল। কিছুটা খুজাখুজির পর দেখা মিল্ল কিন্তু অপরিত্যক্ত হয়ে আছে।। আমারা তারমধ্যে উল্টো পথে প্রবেশ করেছি কিন্তু তারপরও সেখানে সবার ফটোসেশনের খুব ইচ্ছা তাই কিছুটা ঝুলে ঝুলেই আমরাও ঝুলন্ত ব্রিজে উঠতে সক্ষম হতে পারি।ঝুলন্ত ব্রিজটা খুবই সুন্দর দেখার মত।চারদিকে গাছপালা আর ঝুলন্ত ব্রিজের নিচে দিয়ে ছোট একটি। জায়গাটা অত্যন্ত মনোমুগ্ধকর  পরিবেশ ছিল।সম্পূর্ন জায়গাটা খুব আনন্দের সাথে সবার সাথে ঘুরে খুব ভাল লাগছিল একটা সতেজতা কাজ করছিল।সর্বশেষ যেটা দেখলাম সেটা হল পুনরায় টিকেট কেটে বাসে করে মুক্ত বাঘ(রয়েল বেংগল টাইগার), কয়েক জাতের সিংহ,জিরাফ, জেব্রা,হরিণ,  নতুন বাসে উঠে এসব দেখা মনে হল নতুন জগতে আছি, অনুভুতিটাই ছিল অন্যরকম।এখানেই শেষ নই তারপরও আরোও আছে আনন্দময় সময়।
সব স্থানের কথা উল্লেখ না করলেও মনের চিন্তার চেয়েও মনে হয় অনেক উপভোগ করেছি। সবকিছু ঘুরে শেষ করার পর সাফারি পার্ককে বিদায় জানিয়ে বাসে উঠে পরি।
মনে করেছিলাম সবাই অনেক ক্লান্ত হয়ে গেছে সবার এখন বাসে ঘুম হবে কিন্তু না তা হল না,,  বাসে সবার সাথে আরও মজা করলাম। সবকিছু ঘুরে দেখার পরও সবাই এত সতেজ ছিল যে গন্তব্য স্থলে আসার মুহুর্ত পর্যন্ত নাচানাচি পরিবেশ ছিল। সবাই এত সতেজ ছিল যে মনে হল সফরটা আমাদের অনেক সতেজ করে দিয়েছে।সবার কেমন লেগেছে বলতে পারবনা তবে আমার কাছে সফর সার্থক। 
ধন্যবাদ,,,,,,, 
প্রত্যয় নকরেক

Comments

Post a Comment

Popular posts from this blog

সফল হওয়ার জন্য যা দরকার

নার্সিং ভবিষ্যত